বাঁচতে চাই

চিমনির ধোঁয়াটা যে এখন আর উড়ছে না 
ঘ্যাষ, ঘ্যাষ শব্দেতে যন্ত্রটা চলছে না
সাইরেন বেজে ওঠে কাউকে যে ডাকছে না
আমি বাঁচতে চাই, আমি বাঁচতে চাই 
আমি বাঁচতে চাই এই পৃথিবীতে  ।

কারখানায় দল ছিল, দলগুলোয় বল ছিল 
মালিকেরা খল ছিল, নানাবিধ ছল ছিল 
তবু বিশ্বাস ছিল পেটে ভাতে মরবো না
লকআউট মানছি না, কোন কথা শুনছি না 
চিৎকার করে আমি বলতে চাই 
আমি বাঁচতে চাই, আমি বাঁচতে চাই 
আমি বাঁচতে চাই এই পৃথিবীতে ।

রাজাদের দরবারে কত কথা শোনা যায়
কাশীর মন্দিরে কি ব্যাল্ট পরে যাওয়া যায়
চাঁদে নাকি এখনই ফ্ল্যাট বাড়ি পাওয়া যায়
বানিয়াকে টাকা দাও , পালাবার পথ দাও
জনতারা বাঁচলো কি এইসব ভাববো না 
নেতাদের নেতিবাদ, যত দাবি প্রতিবাদ 
কিছুতেই মানবে না, মানবো না
আমি চিৎকার করে আজ বলতে চাই 
আমি মানবো না , আমি মানবো না 
আমি মানবো না এই পৃথিবীতে  ।

কড়িকাঠে দড়িটা ওই দেখো ঝুলছে
বারবার আমাকেই কেন যেন ডাকছে 
যত আমি দুরে যাই তত কেন ফেঁসে যাই
ম্যাজিকের খেলা শেষে নিজেকেই খুঁজে যাই 
শেকড়ের টানে আমি বলতে চাই 
আমি বাঁচতে চাই, আমি বাঁচতে চাই 
আমি বাঁচতে চাই এই পৃথিবীতে  ।

Comments