ভালবাসা আমার

ভালবাসা আমার

অনেক মৃত্যুর পর আমি মৃত্যুর দুয়ারে
ভালবাসা আমার,  ভালো আছোতো ।

আলো আর অন্ধকারের সন্ধিক্ষণে দাঁড়িয়ে
কোথাও সন্ধ্যা আবার কোথাও সকাল ,
এখন আমার আকাশে ঘোর কলিকাল ।
তুমি বিশ্বাস করো আর নাই বা করো
ঘুম আর অঘুমের মাঝে তুমি  স্বপ্ন দাঁড়ানো 
রঙিন সে স্বপ্নগুলো লাল  রক্ত মাখা --
যেন রাবণের চিতা জ্বালো তুমি অমানিশা ।
ভেবো না  এ  আত্মহত্যায় উদ্ধত কোন
বিধ্বস্ত  ব্যর্থ প্রেমিকের বিকার ভরা ভাষণ ,
আত্মহত্যা মৃত্যুর নামান্তর মাত্র । কারণ
মৃত্যু মীরজাফর নয়, প্রেমিক, উজ্জ্বল, মুক্তির রথ
অন্ধকার থেকে আলোর দিশায় উত্তরণের পথ ।
শত শত মৃত্যুর আমি পাহাড় পেরিয়েছি
বিশ্বাসের, আস্থার, স্বপ্নের কিংবা   ভালোবাসার
প্রতিটি মৃত্যুতে আমি হারিয়েছি তোমায়
যে সুতোর বাঁধনে বাঁধা আঁচল তোমার
পলতে পলতে তার শঙ্খচূড়ের বিষ
তীব্র যন্ত্রণায় জ্বলে ভেতর বাহির ।
মৃত্যুর বাকি কিবা আছে। ভালোবাসা আমার --
মৃত্যু তো মানুষের একবার হয় , বারবার নয়।

সোসাল মিডিয়াতে ভাইরাল তোমার নগ্ন বিকৃত ছবি
ছিয়াত্তরের ক্ষুধা নিয়ে লক্ষ জোড়া চোখ খুঁজছে
তোমার শরীরের প্রতিটি ভাজে লালসার তৃপ্তি মধু ।
আমার একান্ত আপনার খনি উন্মুক্ত বাজারে
তোমার বাসনায় । মৃত্যু যে তখনই হয়েছে আমার ।
সদ্য প্রস্ফুটিত রজনীগন্ধার গায়ে অত্যাচারের ছাপ
যে সিঁথিতে সিঁদুর সাজে, তাতে স্বেতসুভ্র অভিশাপ
তুমি করেছো সঞ্চয়, মহীয়সী করেছো নিজেকে ।
হৃৎপিণ্ড গহ্বর ছড়ায় রক্তিম লাভা, তীব্র জ্বালায়
একরাতে গৃহবধূ  বারবধুঁ হলে, ধন্য হে ধন্যি তোমায়।
আমি নীরব, জ্যান্ত শব,  বারবার শেষবার বলি ,
ভালোবাসি, হ্যাঁ তবু ভালোবাসি তোমায়, ভালোবাসা আমার ।

সুপ্রদীপ দত্তরায়

Comments