উনিশ


উনিশ আমার উনিশ
কৃষ্ণচূড়ার আগুন হয়ে
আমার মনে উড়িস ।

উনিশ আমার উনিশ
তোকে নিয়ে বলতে ভীষণ ভয়,
কারো কাছে তুই যে অতীত
কেউ বা বলে অবক্ষয় ,
আমার কাছে উনিশরে তুই
অহিংসারই জয়।

উনিশ ওরে ,বন্ধু আমার
তোকে নিয়ে ভাবতে ভীষণ ভয়
কবির চোখে কল্পনা তুই
নেতার মনে জল্পনা
আমার মনে বঞ্চনা তুই
অপার যন্ত্রণা ;
(আবার) শিশুর মনে কৌতুহল
তুই অগাধ বিস্ময় ।
তোকে নিয়ে বন্ধু আমার
ভাবতে ভীষণ ভয়।

উনিশ আমার উনিশ
"ক"য়ে যখন কনি বলি
তখন কোথায় থাকিস ?
অবাক কান্ড বলছে সবাই
তোরও আছে সেনা !
কোথায় যেন শুনতে পাই
তুই অমুক দাদার কেনা ।

উনিশ, তুই বন্ধু আমার
ফেসবুকেতে ঝড়
(আবার) তোকে নিয়ে পথচলায়

লক্ষ কন্ঠস্বর ।

তুই আলপনা রে
তুই তুলির শিরে কল্পনা রে
তুই ভাষণ খেলায় মত্ত ভালোই
দিগন্ত পরিসর ।

উনিশ ওরে বন্ধু আমার
তুই মঞ্চে ঐক্য , প্রকাশ্যে সখ্যতা
তুই শতদ্রু নদ , দর্পনে মিত্রতা
তুই আমার বুকের আগুন
পুরোনো ঘা, অকাল ফাগুন
আমার সকল অহংকার ।
তুই আমার গর্ব রে
তুই আমার দর্প রে
তোকে হাজার নমস্কার ।

সুপ্রদীপ দত্তরায়

Comments