সোহাগী


ফটো নিজস্ব

ও আমার বুনো মালতী
ও আমার পুতুল খেলার বৌ
তোর জন্যে এনেছি দ্যাখ
পাতাল নিঙড়ে মৌ ।

ও আমার কাজললতা
আশাদির বকুলকথা
আমার পদ্মা নদীর ঢেউ
সোনাগাঁছির কানামাছি,
জলে আছি, স্থলেও আছি,
বাঈজী পাড়ার বউ ।।

তুই যে আমার কল্পনা
তোকে ঘিরে আমার যত
চাঁদের পিঠে আলপনা ;
তুই, আমার স্বপ্নতরীর মাঝি
তোর পথেরই আশায় থেকে
প্রহর ভরা সাজি ।

তুই আগুন কণা, ফুলের গালে চুমুর ছোঁয়া,
তিতলি ডানা ;
তুই চলকে ওঠা জলের কণা,
খুনসুটি আর দুষ্টুপনা,
শিখর চড়ার মই ;
তুই মেঘের সিড়ি, রঙিন ঘুড়ি,
জগা বাবার রথের দড়ি,
নবদ্বীপের দই ;
তুই ভাতের ফেনা, ইচ্ছেডানা,
সবুজ ক্ষেতে শষ্য দানা,
ময়ূরপঙ্খী ছই ;
ছড়িয়ে ডাল, দিগন্তে পাল,
কালাংরাতে মিশ্র তাল
তুই বর্ষারম্ভে কই ।

ওরে মোর পাগলা হাওয়া
গ্রীষ্মের শীতল ছাওয়া
ও আমার ঘুম তাড়ানো রাত
তুই আমার শীতের আমেজ
সেলিনা মেরি গোমেজ
আমার বেগুন ভর্তা ভাত।
জীবনের শেষ পাতেতে
মাথাটা তোর কোলেতে
ঘুম আয় অলীক হরষায় ;
পাগলী আয় ছুটে আয়
বেদুইন দিন কেটে যায়
বাদলে মাদল শোনা যায় ।
সোহাগী সবুজ সোনা
রাগেতে কালনাগিনা
প্রেমেতে রাইকিশোরী সই,
বৃদ্ধের যষ্টি রে তুই
পাথরে কষ্টি রে তুই
আমি তোর তাইতে মেতে রই ।

সুপ্রদীপ দত্তরায়

Comments