ভেলকি


তোমরা আমাকে পাগল বলো
গালি দাও , ঠাট্টা করো
আমার তাতে কি ?
আমার ভেতরে বিশু পাগলা
লক্ষ বাসুকি ।

মাঝে মাঝে ইচ্ছে জাগে
আলুসেদ্ধ খাই ।
ঠিক যেমনটি তোমার এখন
হাওয়াই চটি চাই ।
নাইবা পেলে মাটির পরশ
মাটির কাছাকাছি ,
তাতেই দেখো কেল্লা ফতে
কেমন নাচানাচি ।
বড় অবাক লাগে --তাই না।

মাঝে মাঝে ইচ্ছে জাগে
কোথাও চলে যাই
লালসালুতে জড়িয়ে কোমর
ফকির সেজে ধাই
যা কিছু সব আমার যেনো
সবই সালুর দান
তোমার শিরার গভীর মুলে
আমার অবস্থান ।
বড় অবাক লাগে --- তাই না ।

মাঝে মাঝে ইচ্ছে জাগে
গল্প বলি তোমায়
যে গল্পেতে জাদু আছে
পাহাড় নদী ঘুমায়।
শিশুর কান্না, মায়ের আর্তি
গল্পে ভাসে সব
গল্পে ভাসে কারখানাতে
গেল গেল রব।
গল্প আঁকে রঙিন স্বপ্ন
অলীক কল্পনাতে
গল্প ভুলায় ক্ষুধার জ্বালা
করুণ ছলনাতে ।
গল্প শোনায় রঙিন টাকা
হলুদ নীল আর কালো ,
এই গল্পেতে আমি রাজা
আমিই শুধু ভালো ।
বড় অবাক লাগে --- তাই না।

মাঝে মাঝে ইচ্ছে জাগে
একটা কিছু করি
রেল লাইন তার শৌচাগার
মোবাইল হাতে ছুড়ি।
বড় অবাক লাগে --- তাই না ।

জন্মেছে যে শিশুটি কাল
ধুঁকছে দেখো শ্বাস
গাফিলতি নাকি ষড়যন্ত্র
কঠিন অবিশ্বাস।
বড় অবাক লাগে --- তাই না ।

হাজার টাকা প্লেনের ভাড়া
কোথায় যেন শুনেছিলাম
কারখানাটা ধুঁকছে আজো
হিসাব কষে এই পেলাম ।
বিকছে কল বিকছে খনি
বিকছে দেখো পথের সাড়ি
শ্মশান ঘাট বেঁচে গেলেও
হবেই যেন বেসরকারি।

রথের গতি বাড়ছে বন্ধু
সাবধান তুমি মাতাল হে
জানিনা কেউ শুনছো কিনা
রাজ্য জুড়ে মাতাল যে।

সুপ্রদীপ দত্তরায়

Comments