বন্ধু বিদায়


ফটো সংগ্রহীত

আমার শেষ যাত্রাপথের সাথী
হে বন্ধুবর , সখা
প্রণাম, তোমাদের অন্তিম প্রণাম ।
ছোট ,বড়, ছেলে, বুড়ো
যারাই এসেছো সাথে
পৌছে দিতে আমায় এই স্বর্গদ্বারেতে
তোমাদের আমার প্রণাম ।
আমার এই নশ্বর দেহে
যে আমি এতদিন রাজত্বে ছিলাম
যাকে ঘিরে আমার যত
পাহাড়সম দম্ভ ,
অগাধ ক্ষমতা তার ছিল বিলক্ষণ ,
আর মাত্র কিছুক্ষণ
সব শেষ হয়ে যাবে
আমি শুধু থেকে যাবো
ছবি হয়ে, স্মৃতি হয়ে তোমাদের মনে ।

আমার শেষ যাত্রাপথের সাথী
হে বন্ধু , হে সখা ; মনে পড়ে
মনে পড়ে সেইসব দিনকার কথা
আমি তখন পুরপতি, পুরপিতা
আমি সাংসদ, সাংসদ নির্বাচিত
তোমাদের অকুণ্ঠ ভালবাসা
সমর্থন, স্বপ্ন আর আশা
এই নিয়ে শুরু যে আমার জয়যাত্রা ।
বিশাল সাম্রাজ্য আমার
অগুনতি জনস্রোত, নানাবিধ সমস্যা
কারো বদলি, কারো বেকারী
সড়ক রেল কিংবা উচ্চশিক্ষা
কত দুঃখী ঘরে আমি জ্বেলেছি প্রদীপ
অনাবিল আনন্দ আর আস্থার ভিত
হিসেব তো রাখিনি কখনো ।

তখন হয়নি ভোর, চোখেতে ঘুম
ক্লান্তিবিষে তখনো দেহ নিথর নিঝুম
কত লোক ঘিরে বসা শয্যা পাশে মোর
সমস্যার ডালি সেজে উৎকণ্ঠা ঘোর
আমি ইচ্ছায় অনিচ্ছায় সব
হাসি মুখে করেছি পালন
মনে পড়ে, মনে পড়ে সেইসব দিন ।
নিয়তির নির্মম পরিনাম
আজও আমি শায়িত সেই শয্যায়
হিসাব চাইনি বন্ধু,
যা দিয়েছি , অধিক পেয়েছি
আশীর্বাদ অভিশাপ পেয়েছি যত
ততোধিক ভালবাসা প্রসংশা শত
সব , সব রেখে গেছি তোমাদের তরে
প্রতিদানে দাও শুধু, শুধুই বিদায়।

আজ আমি রিক্ত, ক্লান্ত, ক্ষমতাচ্যুত রাজা
জাদুদন্ড আজ আমার উত্তরসূরি হাতে
যে আসনে ছিলাম আমি সেদিনও প্রভাতে
সেথায় নতুন রাজা , নতুন স্বপ্ন নিয়ে
সেদিনের পার্ষদ যত নব কলরবে
নতুনেরে ঘিরে তারা আনন্দে রত।
আমি শুধু হাসি আর লীলা দেখে যাই
রাজাসনে শক্তি কত সেকি জানা নাই ?
আমি জানি বন্ধু, সাক্ষাতে পরোক্ষে
যত গৃহ উপকৃত আমারই দৌলতে
প্রতিগৃহ হতে যদি আজ একজন আসে
লোকে লোকারণ্য হবে এই নিজবাসে
হয়তো তারা আজ ব্যালকনি খাঁজে
অলস বিলাসে ব্যস্ত, নিজ নিজ কাজে ।
নয়তো চায়ের স্টলে বিবাদেতে কেউ
চাওয়া আর পাওয়া নিয়ে হিসাবের ঢেউ।
বিদায়ের কালে আমি তোমাদের সাথে
তাদেরও প্রণাম জানাই, হে বরাকবাসী।
বিদায়, প্রণাম বন্ধু , প্রিয় বরাকবাসী ।

সুপ্রদীপ দত্তরায়

Comments